ভ্রমণে বিদেশি পর্যটকদের উপর নিষেধাজ্ঞা তুলে নিলেন সৌদি আরব

:আন্তজাতিক ডেক্সঃ সৌদি আরব সরকার দীর্ঘ দেড় বছর পর বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত উন্মুক্ত করতে রাজি হয়েছে। তবে এর জন্য দেয়া হয়েছে কড়া শর্ত। সৌদি সরকার কর্তৃক অনুমোদিত করোনাভাইরাসরোধী ভ্যাক্সিনের প্রয়োজনীয় সব ডোজ নেয়া থাকলেই সৌদিআরবে প্রবেশাধিকার পাবেন ভিনদেশি পর্যটকেরা।

শুক্রবার সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাতে সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়েছে যে, আগামী ১ আগস্ট থেকে বিদেশি পর্যটকদের জন্য দরজা খুলে দেবে সৌদি আরব এবং পর্যটক ভিসাধারীদের প্রবেশাধিকারে স্থগিতাদেশও প্রত্যাহার করা হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির পর্যটন মন্ত্রণালয়।

বার্তা সংস্থাটি আরও জানিয়েছে, পর্যটকেরা কেবল সৌদি অনুমোদিত অর্থাৎ ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা বা মডার্নার দুই ডোজ অথবা জনসন অ্যান্ড জনসনের করোনা টিকার এক ডোজ নেয়া থাকলেই দেশটিতে প্রবেশ করতে পারবে।এতে করে সৌদি আরবে পৌঁছে তাদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

এছাড়া স্বদেশ ছাড়ার আগের ৭২ ঘণ্টার মধ্যে করা করোনা টেস্টের নেগেটিভ ফলাফল আসা এবং স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে সকল তথ্যাদি জমা দিয়ে নিবন্ধন করতে ছাড় ভ্রমণকারীদের ।

২০১৯ সালে প্রথমবারের মতো পর্যটক ভিসা ইস্যু করা শুরু করে মধ্যপ্রাচ্যের দেশ সৌদিআরব। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের মার্চ মাসের মধ্যে চার লাখ পর্যটক ভিসা ইস্যু করে দেশটি ।বৈশ্বিক মহামারির কারণে সৌদি সীমান্ত বন্ধ করে দেওয়া হয় ।প্রায় বছর দুয়েক ধরে বিদেশিদের হজ ও ওমরাহ পালনেরও অনুমতি দেয়া হয়নি।

Spread the love

পাঠক আপনার মতামত দিন