আবার বিধি নিষেধ আরোপ করেছে সৌদি আরব

মাহফুজ আহমেদ :  সৌদি আরব থেকে :

নিউজ২৪লাইন:
করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে মক্কা ও মদিনায় আবারও সামাজিক দূরত্বের বিধান আরোপ করেছে সৌদি আরব। এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, এই পবিত্র দুই নগরীতে নামাজ পরতে আসা এবং উমরাহ্ পালনকারী সবার জন্য এসব বিধিনিষেধ প্রযোজ্য হবে।
একই সঙ্গে সব দর্শনার্থীর মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। সৌদি সরকার ঘরের ভেতরে এবং বাইরে সব জায়গায় মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করেছে।
এর সঙ্গে মিলিয়ে মক্কা ও মদিনাতেও একই বিধান চালু করা হয়েছে। সৌদি আরবে গত মাসে করোনা শনাক্তের হার এক লাফে অনেক বেড়ে গেছে।
গত বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ৭৪৪টি নতুন কেস শনাক্ত করেছে। গত বছরের আগস্টের পর এই সংখ্যা ছিল সর্বোচ্চ।
গত রোববার সরকার এক নতুন ঘোষণায় জানিয়েছে, আগামী ১ ফেব্রুয়ারি থেকে দোকানপাট, শপিং সেন্টার এবং রেস্তোরাঁয় যেতে চাইলে সব সৌদি নাগরিক কিংবা সে দেশে বসবাসকারী ও দর্শনার্থীকে করোনার বুস্টার ডোজের প্রমাণ দেখাতে হবে।
পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, মহামারির শুরু থেকে এখন পর্যন্ত বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ২৯ কোটি ২৮ লাখ ৬৭ হাজার ৪১৩। এর মধ্যে মারা গেছে ৫৪ লাখ ৬৫ হাজার ৫৮৯ জন।
অপরদিকে, সৌদি আরবে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৫৯ হাজার ৮৫২। এর মধ্যে মারা গেছে ৮ হাজার ৮৮১ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৫ লাখ ৪২ হাজার ৭৫৪ জন।
১০ জানুয়ারি থেকে টিকা নেননি এমন নাগরিকদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করবে। এর পাশাপাশি টিকার দুই ডোজ গ্রহণ করা নাগরিকদের ভ্রমণের আগে বুস্টার ডোজ নিতে হবে।

Spread the love

পাঠক আপনার মতামত দিন