শরীয়তপুরে ২য় বারের মত নৌকার মাঝি হলেন অপু-শামীম-নাহিম

নিউজ২৪লাইন:
মোঃ রুহুল আমীন : বিশেষ প্রতিনিধি

শরীয়তপুরের তিনটি আসনেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাবেক সংসদ সদস্যদের মনোনয়ন দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। রোববার বিকেল ৪ টায় দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেন।

শরীয়তপুরের তিনটি আসনেই বর্তমান সংসদ সদস্যদের পুনঃরায় মনোনয়ন প্রদান করায় রোববার (২৬ নভেম্বর) বিকেলে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে আনন্দ মিছিল করেছে জেলার আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

শরীয়তপুর-১ (পালং-জাজিরা) আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইকবাল হোসেন অপু,

শরীয়তপুর-২(নড়িয়া-সখিপুর) আসনে আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম। ও

শরীয়তপুর-৩ আসনে নাহিম রাজ্জাক আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

শরীয়তপুর-১ আসনে পুনঃরায় আওয়ামী লীগের মনোনয়ন প্রাপ্ত ইকবাল হোসেন অপু ছাত্র জীবনে মাদারীপুর জেলা ছাত্রলীগের প্রচার সম্পাদক ও সভাপতি ছিলেন। সভাপতি থাকা অবস্থায় ঢাকা বিশ^বিদ্যালয়ে ভর্তি হয়ে স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলন ও পরবর্তীতে খালেদা জিয়ার শাসনামলে ছাত্রলীগের হয়ে ব্যাপক ভূমিকা রেখেছিলেন। ইকবাল হোসেন অপু ছাত্রলীগের ১৯৯২ সালে গঠিত মাঈন-ইকবাল কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক ও ১৯৯৪ সালে গঠিত শামীম-পান্না কমিটিতে সহ সভাপতির দায়িত্ব পালন করেন। পরবর্তীতে বিভিন্ন দায়িত্ব পালন শেষে ২০১৬ সালে তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হোন। এরপর ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে শরীয়তপুর-১ আসন থেকে বিপুল ভোটে বিজয়ী হোন। আসনটিতে দুইটি পৌরসভা ও ২৩ টি ইউনিয়ন রয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসনটিতে ভোটার সংখ্যা ৩ লাখ ৬৩ হাজার ৩৪৯ জন। আসনটি থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেতে ২০ জন নেতাকর্মী মনোনয়ন ফরম ক্রয় করেছিলেন।

শরীয়তপুর-২ আসনে দলটির মনোনয়ন প্রাপ্ত একেএম এনামুল হক শামীম ছোটবেলা থেকেই ছাত্রলীগের রাজনীতি জড়িত। স্কুল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক থেকে তিনি সংগঠনটির সভাপতির দায়িত্ব পালন করেছিলেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় ছাত্র সংসদের ভিপি ছিলেন ছাত্রজীবনে। ২০১২ সালে তিনি প্রথমবারের মত আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হোন। ২০১৬ সালের অক্টোবরে অনুষ্ঠিত সম্মেলনে তিনি দলটির সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে শরীয়তপুর-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে শেখ হাসিনা সরকারের চতুর্থ মন্ত্রীসভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। শরীয়তপুর-২ আসনে একটি পৌরসভা ও ও ২৪ টি ইউনিয়ন রয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসনটিতে ভোটার সংখ্যা ৩ লাখ ৮২ হাজার ৩৬৬ জন। আসনটি থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেতে ৯ জন নেতাকর্মী মনোনয়ন ফরম ক্রয় করেছিলেন।

শরীয়তপুর-৩ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রাপ্ত নাহিম রাজ্জাক আওয়ামী লীগের প্রয়াত সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাকের বড় ছেলে। বাবা আব্দুর রাজ্জাকের মৃত্যুর পর নাহিম রাজ্জাক আসনটির পরবর্তী প্রত্যেকটি নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করে এখন পর্যন্ত তিন বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আসনটি তিনটি পৌরসভা ও ২৮ ইউনিয়ন নিয়ে গঠিত। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসনটিতে ভোটার সংখ্যা ৩ লাখ ৩৩ হাজার ৬৯৩ জন। আসনটি থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেতে ১৪ জন নেতাকর্মী মনোনয়ন ফরম ক্রয় করেছিলেন।l

Spread the love

পাঠক আপনার মতামত দিন