কৃষি সাংবাদিকতায় ফেলোশিপ পেলেন ৬ গণমাধ্যমকর্মী

কৃষি সাংবাদিকতায় ফেলোশিপ পেলেন ৬ গণমাধ্যমকর্মী

খাদ্য নিরাপত্তা, পুষ্টি ও শিশুস্বাস্থ্য বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন করায় “এফএফবি মিডিয়া ফেলোশিপ ২০২১” পেলেন ৬ সাংবাদিক।কৃষিতে নানাবিধ সংকট, মা ও শিশুর অপুষ্টি এবং দারিদ্রপীড়িত অঞ্চলের খাদ্যাভ্যাস নিয়ে সরেজমিনে সংবাদ সংগ্রহে ভূমিকা রাখেনএই ৬ সাংবাদিক।

আজ ঢাকায় একটি কনফারেন্স সেন্টারে ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) আয়োজিত অনুষ্ঠানে ফেলোশিপ জয়ী ৬ সাংবাদিককে ক্রেস্ট এবং ৫০,০০০ টাকা সম্মানী তুলে দেয়া হয় ।

এফএফবি কর্তৃক প্রদত্ত এ বছরের মিডিয়া ফেলোশিপ পেয়েছেন ৬ জাতীয় দৈনিকের সাংবাদিকবৃন্দঃ সাহানুয়ারে সাইদ শাহীন (বণিকবার্তা), আব্বাস উদ্দিন (দ্য বিজনেস স্ট্যান্ডার্ড), আ ন ম মহিবুব উজ জামান (দ্য ডেইলি সান), আল আমিন (নিউ নেশন), মেহেদীআল আমিন (দ্য বিজনেস পোস্ট), এবং শাহ মুহাম্মদ নাজমুস সাকিব (দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস)।

অনুষ্ঠানের প্রধান অতিথি সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক বলেন, “এ ধরনের সম্মানজনক মিডিয়া ফেলোশিপ বাংলাদেশেরসাংবাদিকদের কৃষির সংকট ও তার বিজ্ঞানভিত্তিক সমাধান নিয়ে সংবাদ প্রচারে অনুপ্রেরণা যোগাবে। জনগণের কাছে খাদ্য, পুষ্টি এবংউদ্ভাবনী কৃষিব্যবস্থা নিয়ে নিরপেক্ষ সংবাদ প্রচারের কোন বিকল্প নেই।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় পুষ্টি পরিষদের পরিচালক ডঃ খলিলুর রহমান এবং কৃষি তথ্য সার্ভিসেরপরিচালক মোঃ শাহজাহান আলী বিশ্বাস।

ড. খলিলুর রহমান বলেন, “এসডিজি দ্বিতীয় যে লক্ষ্যমাত্রাটি আছে, সেটি অর্জনে সকলের জন্য পর্যাপ্ত ও পুষ্টিকর খাদ্য অপরিহার্য।সাংবাদিকরা খাদ্য নিরাপত্তার সংকট ও সম্ভাবনা সম্পর্কে আমাদের সজাগ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।”

মোঃ শাহজাহান আলী বিশ্বাস বলেন, “আধুনিক, বিজ্ঞানসম্মত কৃষিই আমাদের খাদ্য ও পুষ্টির বর্তমান চ্যালেঞ্জগুলি বুঝতে এবংমোকাবেলা করতে সহায়তা করবে।”

অনুষ্ঠানটির সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ফার্মিং ফিউচার বাংলাদেশ’র প্রধান নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী পরিচালক মোঃ আরিফহোসেন। তিনি তাঁর বক্তব্যে বলেন, “সাংবাদিকরা আমাদের জাতীয় কৃষির সার্বিক পরিস্থিতি আমাদের সামনে তুলে ধরেন, তাদেরকাজের মাধ্যমে। খাদ্য ও পুষ্টি সংকটে সংবাদ প্রচারের মাধ্যমে সতর্ক করেন । মিডিয়া ফেলোশিপের মাধ্যমে তাঁদের অবদানকেভবিষ্যতেও স্বীকৃতি দেবে এফএফবি।”

ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে গঠিত একটি প্রতিষ্ঠান, যার মূল লক্ষ্যবাংলাদেশে খাদ্যশস্য উৎপাদনে জৈবপ্রযুক্তিসহ আধুনিক কৃষি প্রযুক্তি বিষয়ক সচেতনতা বাড়ানো। যুক্তরাষ্ট্রের ‘অ্যালায়েন্স ফর সাইন্স’ এর পৃষ্ঠপোষকতায় জনসচেতনতা বৃদ্ধিতে ফার্মিং ফিউচার বাংলাদেশ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

Spread the love

পাঠক আপনার মতামত দিন