বাংলাদেশের প্রথম নারী অর্থ সচিব হলেন ফাতিমা ইয়াসমিন

নিউজ২৪লাইন:

নিজস্ব প্রতিবেদক

ফাতিমা ইয়াসমিনকে জ্যেষ্ঠ সচিব হিসাবে পদোন্নতি দিয়ে বৃহস্পতিবার তাকে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব নিয়োগের প্রজ্ঞাপন হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা এই প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ১১ জুলাই থেকে ফাতিমা ইয়াসমিন অর্থসচিবের দায়িত্ব পালন করবেন।

অর্থ সচিব আব্দুর রউফ তালুকদারকে ইতোমধ্যে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদে নিয়োগ পেয়েছেন। তিনি চলে যাওয়ায় তার শূন্য পদে যোগ দিচ্ছেন ফাতেমা।

এদিকে ফাতিমা অর্থ সচিব হওয়ায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) তার শূন্য পদে নিয়োগ পাচ্ছেন আরেক নারী।

পরিকল্পনা কমিশনের সদস্য শরীফা খানকে ইআরডি সচিবের দায়িত্ব দিয়ে একই দিন আরেকটি প্রজ্ঞাপন হয়েছে।

ফাতিমা যেদিন অর্থ মন্ত্রণালয়ে যাবেন, সেদিনই তার স্থলাভিষিক্ত হবেন শরিফা খান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ করা ফাতিমা ১৯৯১ সালের বিসিএস ক্যাডারের কর্মকর্তা।

কর্মজীবনের বড় একটি সময় তিনি অর্থ মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরে ছিলেন। এছাড়া কৃষি মন্ত্রণালয়, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়েও দায়িত্ব পালন করেন তিনি।

২০২০ সালের ২৩ ফেব্রুয়ারি অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের প্রথম নারী সচিব হিসাবে যোগ দেন ফাতিমা। এই দায়িত্ব আসার আগে রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান, ইনস্টিটিউট অব পাবলিক ফিন্যান্সের মহাপরিচালক ছিলেন। এর আগে ইআরডিতে থাকা অবস্থায় বিশ্ব ব্যাংক, জাতিসংঘ, এডিবি ও আইডিবির সঙ্গে কাজ করেছেন ফাতিমা।

ইআরডির নতুন সচিব শরিফা খানও বিসিএসের ১৯৯১ ব্যাচের কর্মকর্তা। তিনি কৃষি মন্ত্রণালয়, বিপিএটিসি, জেলা প্রশাসকের কার্যালয়, ঢাকা, বিশ্ব বাণিজ্য সংস্থা সেল এবং বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

শরিফা ২০১১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনে কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২১ সালের ৯ ফেব্রুয়ারি থেকে তিনি পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

Spread the love

পাঠক আপনার মতামত দিন