জেলা প্রশাসনের উদ্যোগে সদর শরীয়তপুরে কৃষক সমাবেশ

নিউজ২৪লাইন:

মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতি ইঞ্চি অনাবাদি জমি কাজে লাগিয়ে নিজেদের খাদ্য উৎপাদন বাড়ানোর সরকারি নীতি মাঠেও বাস্তবায়নে করতে আজ ২০ নভেম্বর ২০২২ বিকাল ৩ টায় পালং তুলাসার স্কুলের মাঠে উপজেলা প্রশাসন সদর কর্তৃক কৃষক সমাবেশ ও কৃষি ষন্ত্রপাতি ও বিনামূল্য ফসলের বীজ বিতরণ করা হয়।

শরীয়তপুর সদর উপজেলা প্রশাসন ও সদর উপজেলা কৃষি অফিসের আয়োজনে জেলা প্রশাসনের উদ্যোগে কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার(২০ নভেম্বর) বিকাল ৪ টায় পালং তুলাশার গুরুদাস সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক পারভেজ হাসান।

মূল প্রবন্ধ পাঠ করেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা ওলি হালদার। প্রবন্ধে তিনি বলেন, শরীয়তপুর সদর উপজেলায় ১২৫৩১ হেক্টর জমিতে বর্তমানে আবাদ হয়। কিন্তু আরও ৪৮৩ হেক্টর জমি আবাদযোগ্য। এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না উল্লেখ করে তিনি আরও বলেন, জমির আইল, রাস্তার পাশের জমি, বিভিন্ন প্রতিষ্ঠানের অব্যবহৃত জমি চাষের আওতায় আনতে হবে।

এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না মর্মে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে সমন্বিত কৃষি পরিকল্পনা গ্রহণের লক্ষ্যে অনুষ্ঠিত কৃষক সমাবেশে কৃষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মিজানুর রহমান সরদার।

কৃষক সমাবেশে কৃষকদের মধ্যে পারিবারিক পুষ্টি বাগান গড়ে তোলার জন্যে উপজেলার ৬০ জন কৃষকদের মধ্যে পেয়ারা, মাল্টা, পেঁপে, লেবু গাছসহ বীজ, জৈব- অজৈব-ইউরিয়া সার বিতরণ করা হয়। এছাড়াও ২০ জন কৃষকের মাঝে বিড়ি ধান ৮৯ এর বীজ পাঁচ কেজি করে বিতরণ করা হয়। প্রতি ৩০ জন কৃষকের জন্যে ১ টি করে মোট ২০ টি সাড়ে আট ঘোড়ার সেচযন্ত্র শ্যালো মেশিন বিতরণ করা হয়েছে।

সভাপতির বক্তব্যে জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, সদর উপজেলার আবাদযোগ্য সকল জমিতে কৃষি ফসল উৎপাদন করতে সদর উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ কৃষকদের সাথে একাত্ম হয়ে কাজ করবে।

প্রধান অতিথি জেলা প্রশাসক পারভেজ হাসান বলেন, শরীয়তপুর একটি কৃষি প্রধান অঞ্চল, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ১ ইঞ্চি জমিও অনাবাদি রাখব না আমরা। কৃষকদের কৃষি ফসল ফলাতে জেলা প্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কৃষকদের পাশে থাকবে।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ও সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদ তালুকদার, সদর উপজেলা আ’লীগ সভাপতি এ্যাড. জাহাঙ্গীর হোসেন।

Spread the love

পাঠক আপনার মতামত দিন