স্কাসের উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

 

বিশেষ প্রতিবেদক:

“অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য” -এ প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস)’ এর উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস -২০২১ পালন করা হয়েছে।

 

প্রতি বছরের ন্যায় এবছরও কক্সবাজারের উখিয়া-টেকনাফের স্থানীয় জনগোষ্ঠী এবং ১৫ নং রোহিঙ্গা ক্যাম্পের কিশোর-কিশোরীদের চিত্রাংকন প্রতিযোগীতার মধ্য দিয়ে পৃথক পৃথক ভাবে দিবসটি পালন করে স্কাস ।

 

রবিবার (১০ অক্টোবর) আর্ন্তজাতিক দাতাসংস্থা এমডিএম- এর সহযোগীতায় ও বেসরকারি উন্নয়ন সংস্থা স্কাসের উদ্যোগে উখিয়া-টেকনাফের স্থানীয় জনগোষ্ঠীদের দু’টি এবং ১৫ নং রোহিঙ্গা ক্যাম্পের দু’টি কমিউনিটি সেন্টারে দিন ব্যাপী দিবসটি পালন করা হয়।

 

এসময় উপস্থিত ছিলেন, আন্তর্জাতিক দাতাসংস্থা এমডিএম’র এমএইচপিএসএস কো-অর্ডিনেটর সাইকোলজিষ্ট তারিকুল ইসলাম, স্কাসের প্রশাসক এবং প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোহাম্মদ সালেহউদ্দিন, এসডাব্লিউসিআরআরআরসি প্রকল্পের কো-অর্ডিনেটর সাইকোলজিষ্ট তৌহিদুল মোস্তফা, এমএইচপিএসএস-জিবিভি প্রকল্পের কো-অর্ডিনেটর সাইকোলজিষ্ট হাফিজ আল আসাদসহ স্কাসের বিভিন্ন প্রকল্পে কর্মরত কর্মকর্তা ও প্রতিনিধিগণ।

 

এসময় এক সংক্ষিপ্ত আলোচনা সভায় তারা বলেন, করোনাভাইরাস মহামারির প্রভাবে বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও বেড়েছে মানসিক স্বাস্থ্য সমস্যা। মহামারির এসময়ে প্রতিটি মানুষের সুস্থতার জন্য মানসিক স্বাস্থ্য খুবই  গুরুত্বপূর্ণ একটি বিষয়।একজন মানুষের শারীরিক ভাবে যেমন সুস্থ থাকা দরকার তেমনি মানসিক ভাবেও সুস্থ থাকা দরকার।তারা বলেন- করোনায় আক্রান্তরাই শুধু নন, ভাইরাসটিতে সংক্রমিত হননি এমন মানুষের মাঝেও বাড়ছে মানসিক নানা সমস্যা। তাই স্বাস্থ্য সমস্যা নিয়ে সচেতন হওয়া প্রয়োজন।

 

বক্তারা বলেন বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে কিশোর-কিশোরীদের জন্য চিত্রাংকন প্রতিযোগীতার আয়োজনের মধ্য দিয়ে মানসিক সুস্থতার বার্তা স্থানীয় জনগোষ্ঠী ও রোহিঙ্গাদের কাছে পৌঁছানোর জন্য তারা উদ্যোগ গ্রহণ করেছেন।

 

চিত্রাংকন প্রতিযোগীতা শেষে স্থানীয় ও রোহিঙ্গা কিশোর-কিশোরীদের মাঝে পুরুষ্কার বিতরণ করা হয়।

 

উল্লেখ্য  প্রতি বছর ১০ অক্টোবর সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও  মাসসিক স্বাস্থ্য দিবস পালন করা হয়।

Spread the love

পাঠক আপনার মতামত দিন