নেত্রকোনায় এক বৃদ্ধ দম্পতির মানবেতর জীবনযাপনের গল্প!

দক্ষিণ বিশিউড়ায় এক বৃদ্ধ দম্পতির মানবেতর জীবনযাপনের গল্প!
নিউজ ২৪ লাইন ঃ

নেত্রকোনা সদর উপজেলার দক্ষিণ বিশিউড়া ইউনিয়নের দুগিয়া গ্রামের আব্দুল জব্বার চাচা। বয়স আনুমানিক ৭০ হবে। পেশায় একজন ফেরিওয়ালা। নিজের বয়স্কভাতা, স্ত্রীর পঙ্গুভাতার কার্ডের টাকা আর পাড়ায় পাড়ায় বুট,চানাচুর, বিস্কিট বিক্রির টাকায় সংসার চালান তিনি। ছেলেরা ঢাকায় রিকশা চালায়। উনাকে দেখাশোনা করে না। জায়গাজমি বলতে নিজের ঘরের জায়টাই আছে।

জব্বার চাচার ৬৫ বছর বয়স্ক স্ত্রী রাজু আক্তার শারীরিক ও মানসিক প্রতিবন্ধী। জন্মগত পঙ্গুত্বের কারণে একা একা উঠে বসতেও পারেনা। সবসময় শুয়ে থাকতে হয়। সকাল হতেই বের হন জীবিকার সন্ধানে। অসুস্থ স্ত্রীকে দেখাশোনা আর রান্নাবান্নার কাজ একা নিজেকেই করতে হয়। স্ত্রী রাজু আক্তারের অসুস্থতা আর বৃষ্টির কারণে গত তিন দিন যাবত দোখান নিয়ে বের হতে পারেনি। আটকে আছে এই বৃদ্ধ দম্পতির অসহায়ের সংসার। গত তিন দিন ধরেই অসুস্থ স্ত্রীকে নিয়ে চিড়ামুড়ি খেয়ে আছেন।

নির্জন জঙ্গলে মধ্যে একটি ঝুপড়ি ঘরে তাদের দু’জনের বসবাস। সামান্য বৃষ্টিতেই চালের ছিদ্র দিয়ে পানি ঢুকে ঘর পানিতে থইথই করে। সেই পানি ঘরের চুলা পর্যন্ত ঢুকে যায়। রান্নাবান্নাও থাকে বন্ধ। চুলায় বৃষ্টির পানি ঢুকে গেলে আগুন ধরাতে পারেন না কয়েকদিন। তখন নিজের আর আধা পাগল স্ত্রীর খাবার জোগাতে খাবার পাত্র নিয়ে ছুটে চলেন মানুষদের বাড়ি বাড়ি।

সম্প্রতি দু’দিন আগে একজনের তথ্যমতে জব্বার চাচার খোঁজ নিতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হয় আমাকে। ঘরে ঢুকতেই প্রথমে চোখে পড়ে চৌকির নিচ দিয়ে একটি ড্রেন। জব্বার চাচার স্ত্রী শারীরিক প্রতিবন্ধী হওয়ায় থাকার চৌকিতেই বাথরুমের কাজ সাড়েন। সেই মলমত্র এই ড্রেন দিয়ে পরিস্কার করেন জব্বার চাচা একা নিজেই।

বয়সের কারনে জব্বার চাচার চোখ দুটোতে ছানি পড়েছে। চোখেও কম দেখেন। কয়দিন আগে উনার স্ত্রীর পা কেটে যাওয়ায় পায়ে ক্ষতের সৃষ্টি হয়। চিকিৎসার অভাবে সেই ক্ষত পচে গিয়ে পোকা ধরেছে। সেটির চিকিৎসার ব্যবস্থা হয়েছে।

চোখে কম দেখেন তারপরও অসুস্থ স্ত্রীর দেখাশোনা, অর্থনৈতিক সংকট, একটি ঘরের অভাব সব কিছু মিলিয়ে জব্বার চাচা বর্তমানে দুর্বিষহ জীবনযাপন করছেন।

একটি ঘর না থাকায় বৃষ্টির দিনে জব্বার চাচা ও তার প্রতিবন্ধী স্ত্রী কতটা ভোগান্তিতে পড়েন সেটা নিজ চোখে না দেখা উপলব্ধি করার সুযোগ নেই। সমাজের অসহায় শ্রেনীর মানুষদের প্রতি আমাদের সবার নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব রয়েছে। এই দায়িত্বের জায়গাটি হয়ত আমরা এড়িয়ে যাই।

উনার দুটি চোখের অপারেশন প্রয়োজন। উনার একটি ঘর, চোখের অপারেশন ও স্থায়ী একটি কর্মসংস্থান করে দেওয়া দরকার। আমরা জব্বার চাচার সকল দুশ্চিন্তাকে পরাজিত করে উনার মুখে সুখের হাসি ফোটাতে চাই। আপনাদের সার্বিক সহযোগিতা থাকলে জব্বার চাচার মুখে হাসি ফোটাতে পারবো ইনশাআল্লাহ।

প্রয়োজনে-
মাসুদুল করিম (মাসুদ)
মোবাইল-০১৭১২৪২৮২৯২
শেখ সারোয়ার (জনি)
মোবাইল-০১৭১১১৭২৬৩০

Spread the love

পাঠক আপনার মতামত দিন